জাতীয় পরিচয়পত্র

জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করার নিয়ম।

এখন আমরা জানবো অনলাইন থেকে কিভাবে আপনি আপনার জাতীয় পরিচয় পত্র বা ভোটার কার্ড দেখবেন।  কিভাবে কোন মাধ্যমে জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করবেন। এবং জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করার নিয়ম। জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করতে কি কি লাগে তা বিস্তারিত জানাবো এই পোস্টে।

 

অনলাইনে কিভাবে জাতীয় পরিচয় পত্র দেখবো।

জাতীয় পরিচয়পত্র ডাউনলোড করার নিয়ম।
জাতীয় পরিচয়পত্র ডাউনলোড করার নিয়ম।

 

আপনারা সকলেই জানেন যে অনলাইন থেকে নিজেদের জাতীয় পরিচয় পত্র দেখা যায় এবং তার পাশাপাশি ডাউনলোড করা যায়।

অনেকে জানেন না যে কিভাবে কোন প্রক্রিয়ার মাধ্যমে অনলাইনে জাতীয় পরিচয় পত্র দেখতে হয় এবং কিভাবে ডাউনলোড করতে হয়। আপনারা অনেক সহজেই এই কাজটি করতে পারবেন। এবং জাতীয় পরিচয় পত্র ডাউনলোড  করার  নিয়ম সম্পর্কে  জানতে পারবেন

 

অনলাইনে জাতীয় পরিচয় ডাউনলোড করতে হলে আপনাদের অবশ্যই একটি স্মার্টফোন অথবা কম্পিউটার লাগবে।

তাছাড়া শুধু ডাউনলোড ই নয় যদি আপনার জাতীয় পরিচয় পত্র হারিয়ে যায় বা আপনার জাতীয় পরিচয় পত্রে কোন ভুল থাকে তাহলে পুনরায় ডাউনলোড করতে পারবেন। এবং যদি জাতীয় পরিচয় পত্রে কোন ভুল থাকে তা অনলাইনে রিইস্যু করার জন্য খুব সহজেই আবেদন করতে পারবেন।

 

নিচে জাতীয় পরিচয় পত্র বা ভোটার কার্ড ডাউনলোড করার ও জাতীয় পরিচয় পত্র অনলাইনে দেখার সম্পূর্ণ প্রক্রিয়া দেখানো হলো।

জাতীয় পরিচয়পত্র শুধু মাত্র আপনার মোবাইল নাম্বার, আপনার জাতীয় পরিচয় পত্র আবেদনের স্লিপ নাম্বার এবং আপনার NID নাম্বার দিয়ে জাতীয় পরিচয় পত্র বা ভোটার কার্ড ডাউনলোড করতে পারবেন।

 

চলুন আমরা আগে জেনে নিব জাতীয় পরিচয় পত্র অনলাইনে দেখতে বা ডাউনলোড করতে কি কি প্রয়োজন হবে।

 

জাতীয় পরিচয়পত্র অনলাইনে ডাউনলোড করার জন্য যা যা প্রয়োজন।

 

আমাদের জাতীয় পরিচয় পত্র অনলাইনে দেখতে ও ডাউনলোড করতে যা যা প্রয়োজন হবে।

 

১। আপনি যখন জাতীয় পরিচয় পত্রের জন্য আবেদন করেছিলেন তখন আপনি একটি ফরম পূরন করেছিলেন । সেই ফর্মের স্লিপ এর নম্বর দিয়ে আপনি খুব সহজেই আপনার জাতীয় পরিচয় পত্র দেখতে ও ডাউনলোড করতে হবে।

২। আপনার জাতীয় পরিচয় পত্রে দেওয়া আপনার জন্ম তারিখ।

 

৩। আপনি যেখানে থাকেন। আপনার স্থায়ী ঠিকানা ও বর্তমান ঠিকানা। আপনার জেলা, উপজেলা,বিভাগ।

 

৪। অবশ্যই স্মার্ট ডিভাইস যেমন : মেবাইল ফোন, কম্পিউটার বা ল্যাপটপ ইত্যাদি।

 

৫। ওটিপি ভেরিফাই করার জন্য আপনাকে একটি এক্টিভ বা সচল ফোন নাম্বার দিতে হবে।

 

৬। আপনি যদি কম্পিউটার দিয়ে জাতীয় পরিচয় দেখতে ও ডাউনলোড করতে চান তাহলে আপনার একটি         স্মার্টফোন দরকার হবে কারন স্মার্টফোন দিয়ে আপনার নিজের ফেস ভেরিফিকেশন করতে হবে।

 

জাতীয় পরিচয় পত্র বা ভোটার কার্ড ডাউনলোড করার নিয়ম।

 

বর্তমানে যারা নতুন ভোটার হয়েছেন বা হবেন তাদের জন্য শুভ খবর হচ্ছে এখন অনলাইনের মাধ্যমে জাতীয় পরিচয় পত্র করা যায়। অনলাইনের মাধ্যমে জাতীয় পরিচয় ডাউনলোড করা যায়। জাতীয় পরিচয় পত্র অনলাইনে ডাউনলোড করা কঠিন কোন বিষয় নয়।

 

সঠিক প্রক্রিয়া জানলে আপনিও খুব সহজেই অনলাইনে আপনার জাতীয় পরিচয় পত্র করার জন্য আবেদন করতে পারবেন। এবং জাতীয় পরিচয় পত্র সংশোধন সহ ডাউনলোড করতে পারবেন। আপনারা নিচের প্রক্রিয়া অনুসরণ করে জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করতে পারেন।

 

আমরা ধাপে ধাপে জানবো কিভাবে জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করতে হবে।এবং ডাউনলোড করতে কি কি লাগবে।

জাতীয় পরিচয়পত্র ডাউনলোড করার নিয়ম।(1)
জাতীয় পরিচয়পত্র ডাউনলোড করার নিয়ম।

 

* NID ওয়েবসাইট রেজিষ্ট্রেশন।

আপনাকে সর্বপ্রথম জাতীয় পরিচয় পত্র ওয়েবসাইটে রেজিষ্ট্রেশন করতে হবে। তার জন্য আপনাকে গুগল সার্চ অপশনে গিয়ে লিখতে হবে NID application লিখলে আপনার সামনে প্রথম যে রেজাল্ট টি আসবে সেখানে ক্লিক করবেন। তার পর জাতীয় পরিচয় পত্রের ওয়েবসাইট ওপেন হবে।

 

এখন আপনি যদি আগে এখানে একাউন্ট না করে থাকেন তাহলে কিভাবে একাউন্ট করবেন সে সম্পর্কে বিস্তারিত তথ্য এই ওয়েবসাইটে উল্লেখ করা আছে ক্যাটাগরি থেকে দেখে নিবেন। যদি আগে একাউন্ট থেকে থাকে তাহলে ইউজার নেম এবং পাসওয়ার্ড দিয়ে লগিন করে নিবেন।

 

যদি আপনি ২০১৯ সাল এর পর থেকে নতুন ভোটার হয়েছেন তারা খুব সহজেই যার যার স্লিপ এর নাম্বার দিয়ে জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করতে পারবেন। আপনাকে জাতীয় পরিচয় পত্রের ওয়েবসাইটে রেজিষ্ট্রেশন করে নিতে হবে। জাতীয় পরিচয় পত্রের ওয়েবসাইট রেজিষ্ট্রেশন কররার জন্য চলে যাবেন গুগল সার্চ অপশনে। লিখবেন NID application লিখলেই প্রথম সার্চ রেজাল্টে ওয়েবসাইটটি পেয়ে যাবেন।

 

এখন রেজিষ্ট্রেশন করুন এই অপশনে ক্লিক করে আপনার আবেদন স্লিপ নম্বর, আপনার নাম, আপনার জন্ম তারিখ, আপনার মোবাইল নাম্বার দিবেন অবশ্যই সচল নাম্বার দিবেন কারন ভেরিফাই কীার জন্য ওটিপি পাঠানো হবে এ ই নাম্বারে। তাই অবশ্যই সচল নাম্বার প্রদান করবেন। ভেরিফাই হয়ে গেলে লাস্ট অপশন ফেইস ভেরিফিকেশন করতে হবে।

 

* মোবাইলে NID wallet ডাউনলোড করা।

 

আপনাকে ফেস ভেরিফিকেশন করার জন্য অবশ্যই আপনার ফোনে NID wallet বাংলাদেশ নির্বাচন কমিশন এই অ্যাপটি ডাউনলোড থাকতে হবে।

 

এই অ্যাপটি ডাউনলোড করার জন্য আপনাকে গুগল প্লে স্টোরে এবং আপনি আইফোন ইউজার হলে অ্যাপ স্টোরে যান এবং সার্চ অপশনে লিখবেন NID wallet । লিখলেই আপনার সামনে NID wallet অ্যাপ টি আসবে তারপর আপনি ইনস্টল করে নিবেন।

 

* জাতীয় পরিচয় পত্র ফেইস ভেরিফিকেশন।

 

জাতীয় পরিচয় পত্র ওয়েবসাইটে রেজিষ্ট্রেশন করার জন্য ফেইস ভেরিফিকেশন একটি গুরুত্বপূর্ণ কাজ। ফেস ভেরিফিকেশন না করলে আপনার জাতীয় পরিচয় পত্রের ওয়েবসাইটে রেজিষ্ট্রেশন হবে না। তাই আপনাকে ফেইস ভেরিফিকেশন করার জন্য উপরে উল্লেখিত অ্যাপটি আপনার স্মার্টফোনে ইনস্টল করে নিতে হবে।

 

আপনি জাতীয় পরিচয় পত্রের ওয়েবসাইটে রেজিষ্ট্রেশন করার জন্য ওটিপি অপশন পর্যন্ত কাজ করেছিলেন। এখন ওটিপি ভেরিফাই হয়ে গেলে আপনাকে ফেইস ভেরিফিকেশন করার জন্য একটি QR কোড দেওয়া হবে। এখন আপনাকে আপনার ফোনে ইনস্টল করা NID application ওপেন করতে হবে।

 

এবং অ্যাপটি দিয়ে ওয়েবসাইটে দেওয়া QR কোড টি কে স্ক্যান করতে হবে। স্ক্যান করা হয়ে গেলেই আপনার সামনে ফেইস ভেরিফিকেশন করার অপশন চলে আসবে। এখন ফেইস ভেরিফিকেশন করার জন্য আপনাকে আপনার হতে থাকা স্মার্ট ফোনটি আেনার মুখের বরাবর সোজাসাপটা ধরতে হবে।

 

এখন কয়েকবার আপণার চখের পলক ফেলবেন। তারপর একাবার আস্তে আস্তে ডানে তাকাবেন এবং আস্তে আস্তে বামে তাকাবেন। খেয়াল রাখবেন আপনার ফোনে ফেইস ভেরিফিকেশন সম্পূর্ণ হয়েছে এই লেখাটি না আাসা পর্যন্ত বামে ডানে তাকাতে থাকবেন। যতক্ষণ পর্যন্ত ওকে লেখা না আসবে ততক্ষণ মাথা ডানে বামে করতে থাকবেন।

 

*জাতীয় পরিচয় পত্রের ওয়েবসাইটে পাসওয়ার্ড সেট করুন।

 

ফেস ভেরিফিকেশন হয়ে গেলে ওয়েবসাইটে ফেরত যাবেন এবং সেখানে গিয়ে একটি পাসওয়ার্ড দিন। একটি শক্তিশালি পাসওয়ার্ড লিখবেন। এবং পাসওয়ার্ড টি কোথাও নোট করে রাখবেন। এই পাসওয়ার্ড এব ইউজার নেম টি মনে রাখবেন বা কোথাও নোট করে রাখবেন।

 

কেননা এই পাসওয়ার্ড দিয়েই আপনাকে জাতীয় পরিচয় পত্রের একাউন্টে লগিন করতে হবে। পাসওয়ার্ড সেট করা হয়ে গেলে সাবমিট অপশনে ক্লিক করলে আপনার একাউন্ট তৈরি করা হয়ে যাবে।

 

এখন আপনি পুনরায় জাতীয় পরিচয় পত্রেে ওয়েবসাইট টিতে যাবেন। লগিন অপশনে ক্লিক করবেন সঠিন ইনফরমেশন এবং পাসওয়ার্ড দিয়ে লগিন করে নিবেন। লগিন করলে আপনার সামনে আপনার জাতীয় পরিচয় পত্রের প্রোফাইল দেখতে পাবেন।

 

* জাতীয় পরিচয়পত্র ডাউনলোড করুন।

 

আপনার জাতীয় পরিচয় পত্রের প্রফাইলে প্রবেশ করবেন। এবং ডানপাশে সবার নিচের দিকে দেখবেন ডাউনলোড নামে একটি অপশন পেয়ে যাবেন। সেখানে ক্লিক করবেন। এবং সেখান থেকে আপনার জাতীয় পরিচয় পত্রটি ডাউনলোড করে নিন।

 

যদি আপনার প্রিন্ট মেশিন থাকে তাহলে সরাসরি প্রিন্ট করে নিবেন। এবং আপনি যদি ফোনের মাধ্যমে ডাউনলোড করে থাকেন তাহলে ডাউনলোড ফাইলটি পিডিএফ করে কোন প্রিন্ট করে এমন দোকান থেকে পিডিএফ টি প্রিন্ট করে নিবেন।

 

পড়ুন?

 অনলাইনে জাতীয় পরিচয়পত্র যাচাই করার পদ্ধতি ২০২৩

 

পোস্ট টি ভালো লাগলে অবশ্যই কমেন্টে জানাবেন।

 

ধন্যবাদ সবাইকে।

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *