জাতীয় পরিচয়পত্র

জাতীয় পরিচয়পত্র সংশোধন করতে কতদিন সময় লাগে ।

আজকে আমরা আপনাদেরকে জানাবো ভোটার কার্ড বা জাতীয় পরিচয় পত্র অনলাইনে সংশোধন করতে কত দিন সময় লাগে। কি কি উপায়ে অনলাইনে জাতীয় পরিচয় পত্র সংশোধন করতে হয় তার সংক্ষিপ্ত বিবরন। আশা করছি আপনারা সকলেই উপকৃত হবেন।

জাতীয় পরিচয়পত্র  সংশোধন করতে কতদিন সময় লাগে ।

অনেকেই আছে যারা জাতীয় পরিচয় পত্রের ভুলের জন্য অনেক গুরুত্বপূর্ণ কাজ করতে পারছেন না। কেউ পাসপোর্ট করতে পারছেন না, কেউ বা চাকরি তে এপ্লাই করতে পারছেন না। তাই সকলেই চিন্তিত থাকেন যে আবেদনের পরে কত দিনের মধ্যে জাতীয় পরিচয় পত্র সংশোধন হবে। আবেদনের কত দিনের মধ্যে জাতীয় পরিচয় পত্র সংশোধন হয় তা জানতে হলে অবশ্যই নিচের পোস্ট টি সম্পূর্ণ পড়বেন।
কেন ভোটার কার্ড বা জাতীয় পরিচয় পত্রের ভুলের ধরন অনুযায়ী একেক ভুল সংশোধন এর জন্য একেক সময় লাগে। চলুন জেনে নেয়া যাক। প্রথমেই আমরা জানবো যে বাংলাদেশ নির্বাচন কমিশনের দেওয়া তথ্য অনুযায়ী জাতীয় পরিচয় পত্র সংশোধন হতে কত দিন সময় লাগতে পারে।
জাতীয় পরিচয়পত্র সংশোধন করতে কতদিন সময় লাগে ।
জাতীয় পরিচয়পত্র সংশোধন করতে কতদিন সময় লাগে ।
আমরা সকলেই জানি যে অনলাইন থেকে নিজেদের জাতীয় পরিচয় পত্র বা ভোটার কার্ড সংশোধন করা যায়। এবং কিভাবে করতে হয় তা আশা করছি আপনারা মোটামুটি সকলেই জানেন। কিন্তু অনেক সময় দেখা যায় যে জাতীয় পরিচয় পত্র সংশোধনের জন্য অনলাইনে আবেদন করার বেশ কিছু দিন পরেও কোন ফলাফল বা কোন এসএমএস পান না।
আপনাদের মনে রাখতে হবে যে জাতীয় পরিচয় পত্রের নানা রকমের ভুল হতে পারে। তাই সেই ভুল গুলো সংশোধনের ধরন আলাদা আলাদা। তাই ভুলের ধরন অনুযায়ী একেক ভুলের সংশোধনের জন্য একেক সময় লাগতে পারে। সাধারণত জাতীয় পরিচয় পত্র সংশোধন করতে ৭ থেকে ৫০ কার্য দিবসের মধ্যেই সম্পূর্ণ হয়ে যায়। কিন্তু ভুলের ধরন অনুযায়ী বিভিন্ন ভুলের জন্য বিভিন্ন সময় লাগে।

আমরা এখন দেখবো কোন ক্যাটাগরির কত সময় লাগে।

জাতীয় পরিচয় পত্রে বিভিন্ন ভুল থাকে। তাই জাতীয় পরিচয় পত্রের ভুলের ধরনের উপর নির্ভর করবে কোন ভুলের জন্য কত সময় লাগবে। নিচে ভুলের ধরন এবং জাতীয় পরিচয় পত্রের কোন ভুলের জন্য কত সময় লাগবে তা নিয়ে সঠিক তথ্য আপনাদের মাঝে তুলে ধরবো।
জাতীয় পরিচয় পত্রের ভুল সংশোধন এর জন্য আবেদন করার সময় আপনার ভুলের ধরন অনুযায়ী ক্যাটাগরি সিলেক্ট করতে হয়।

ক্যাটাগরি গুলো (ক,খ,গ,ঘ) এই ভাবে ভুলের অপশনের পাশে উল্লেখ করা থাকে।

* আপনার ভুল যদি (ক) ক্যাটাগরির হয়ে থাকে তাহলে তাহলে আপনার ভুল সংশোধনের জন্য বেশিদিন অপেক্ষা করতে হবে না। ক ক্যাটাগরির ভুল সংশোধন এর জন্য সময় নেয় মাত্র ৭ দিন।
* আপনার জাতীয় পরিচয় পত্রের ভুলটি যদি (খ) ক্যাটাগরির হয়ে থাকে তাহলে আপনাকে মোটামুটি কয়েকদিন ভুলটি সংশোধন হওয়ার জন্য অপেক্ষা করতে হবে। খ ক্যাটাগরির ভুল সংশোধনের জন্য সময় নেয় মাত্র ১৫ দিন।
* আপনার জাতীয় পরিচয় পত্রের ভুলটি যদি (গ) ক্যাটাগরির হয়ে থাকে তাহলে আপনাকে আপনাকে বেশ কিছু দিন অপেক্ষা করতে হবে কেননা গ এবং ঘ এই দুটি ক্যাটাগরির জন্য সবচেয়ে বেশি সময় নেওয়া হয়ে থাকে। গ ক্যাটাগরির ভুলটি সংশোধনের জন্য সময় নেয় ৩০ দিন বা এক মাস।
* আপনার জাতীয় পরিচয় পত্রের ভুলটি যদি (ঘ) ক্যাটাগরির হয়ে থাকে তাহলে আপনাকে এক মাসেরও বেশি সময় ধরে অপেক্ষা করতে হবে। কেননা ঘ ক্যাটাগরির ভুল সংশোধন করতে সবচেয়ে বেশি সময় নেয়া হয়ে থাকে। ঘ ক্যাটাগরির ভুলটি সংশোধন করতে সময় নেওয়া হয় ৪৫ দিন।
সুতরাং বুঝতেই পারছেন যে ভুলের এক এক ধরন অনুযায়ী জাতীয় পরিচয় পত্রের ভুল সংশোধনের সময় নেওয়া হয়।
এখানে আপনাদের জেনে রাখা ভালো যে ৪৫ দিন বলতে (১-৪৫) দিন বুঝানো হয় নি। বুঝনো হয়েছে সরকারি হিসাব অনুযায়ী ৪৫ কার্যদিবস। আশা করছি সকলে বিষয়টি ক্লিয়ার করতে পেরেছি। তাছাড়া উল্লেখ্য কার্যূিবসের ২/৪ দিন এদিক সেদিক হতে পারে তবে এটি স্বাভাবিক।

জেনে নেওয়া যাক জাতীয় পরিচয় পত্রের সংশোধনের ক্যাটাগরি অনুযায়ী ভারপ্রাপ্ত কর্মকর্তাদের কার্যদিবস কত দিন।

* প্রথমে আসে উপজেলা নির্বাচন অফিসার: উপজেলা নির্বাচন অফিসার এর ক্ষেত্রে সময় লাগবে ৭ দিন। * এর পর নাম আসে জেলা নির্বাচন অফিসার: জেলা নির্বাচন অফিসার এর ক্ষেত্রে সময় লাগনে ১৫ দিন।
* এর পর আসে আঞ্চলিক নির্বাচন অফিসার :আঞ্চলিক নির্বাচন অফিসার এর ক্ষেত্রে সময় লাগবে ৩০ দিন।
* সবশেষে আসে জাতীয় পরিচয় পত্র অধীনের মহাপরিচালক অফিসার: জাতীয় পরিচয় পত্র মহাপরিচালক অফিসার এর ক্ষেত্রে সময় লাগবে ৪৫ দিন।

চলুন জেনে নেওয়া যাক (ক), (খ), (গ), (ঘ) ক্যাটাগরিতে কোন কোন ভুল গুলো রয়েছে।

* (ক) ক্যাটাগরিতে যে ভুল গুলো রয়েছে তা হলো :
১। আপনার জাতীয় পরিচয় পত্রে আপনার নামের বানান।
২। আপনার জাতীয় পরিচয় পত্রে আপনার নামের আংশিক পরিবর্তন করা।
৩। আপনার জাতীয় পরিচয় পত্রে আপনার ইংরেজি ও বাংলা নামের মিলকরনের সংশোধন।
৪। আপনার জাতীয় পরিচয় পত্রে আপনার জন্ম তারিখ সংশোধন করা।
৫। আপনার জাতীয় পরিচয় পত্রে আপনার লিঙ্গ পরিবর্তন সংশোধন করা।
৬। আপনার জাতীয় পরিচয় পত্রে আপনার বৈবাহিক অবস্থার ভুল সংশোধন করা।
৭। আপনার জাতীয় পরিচয় পত্রে আপনার ঠিকানা ভুলের সংশোধন করা।
৮। আপনার জাতীয় পরিচয় পত্রে আপনার নিজেট রক্তের গ্রুপ ভুল সংশোধন করা।
৯। আপনার জাতীয় পরিচয় পত্রে আপনার বোবাইল নাম্বার ভুলের সংশোধন করা।
এখন জেনে নেওয়া যাক (খ) ক্যাটাগরির ভুল কোন গুলো।
১। আপনার জাতীয় পরিচয় পত্রে আপনার শিক্ষাগত যোগ্যতার ভুল সংশোধন।
২। আপনার জাতীয় পরিচয় পত্রে আপনার ধর্ম পরিবর্তন ভুল সংশোধন।
৩। আপনার জাতীয় পরিচয় পত্রে আপনার বৈবাহিক অবস্থা সংযোজন বা বিয়োজন এরূপ ভুলের সংশোধন।
৪ আপনার জাতীয় পরিচয় পত্রে আপনার জন্ম তারিখ সংশোধন (৫ বছর পর্যন্ত করতে পারবেন) ভুল সংশোধন করা।
এখন জেনে নেওয়া যাক (গ) ক্যাটাগরিতে কোন ভুল গুলো রয়েছে।
১। আপনার জাতীয় পরিচয় পত্রে আপনার সম্পূর্ণ নাম পরিবর্তন, আপনার বোর্ড পরীক্ষা বা পাবলিক পরীক্ষার সনদ অনুযায়ী (৫ বছরের বেশি করতে পারবেন।
এখন জেনে নেওয়া যাক (ঘ) ক্যাটাগরির ভুল কোন গুলো।
১। আপনার জাতীয় পরিচয় পত্রে আপনার সম্পূর্ণ নাম পরিবর্তন, আপনার বোর্ড পরীক্ষা বা পাবলিক পরীক্ষার সনদ ছাড়া বাকি কাগজ পত্র বা প্রমানের মাধ্যমে। ইত্যাদি।
আপনারা যখন অনলাইনে জাতীয় পরিচয় পত্র সংশোধনের আবেদন করেন। তখন সেটি সরাসরি ঢাকা নির্বাচন কমিশনের জাতীয় পরিচয় পত্র wing এর মূল কার্যালয়ে চলে যায়। এর সেখানে দায়িত্বে থাকা অফিসারা আপনার জাতীয় পরিচয় পত্রে কোন ধরনের ভুল রয়েছে সেটি বাছাই করে। তার পর ক্যাটাগরি অনুযায়ী আপনি যে উপজেলা বা জেলা থেকে সংশোধন এর জন্য আবেদন করেছেন সেখানে পুনরায় পাঠানো হয় সংশোধন করার জন্য।

কিভাবে জাতীয় পরিচয় পত্রের ভুল সংশোধনের আবেদন গ্রহণ করা হয়

আপনি যখন জাতীয় পরিচয় পত্রের ভুল সংশোধনে জন্য আবেদন করবেন তখন আপনাকে সব ইনফরমেশন গুলো দিতে হবে। আপনাকে প্রয়োজনীয় সব ইনফরমেশন গুলো নির্ভুল ভাবে দিতে হবে। যদি আপনার দেওয়া ইনফরমেশন গুলো একুরেট হয় তবে আপনি আপনার ভুল কাঙ্ক্ষিত সময়ের মধ্যেই সংশোধন করতে পারবেন।

কিভাবে আপনার জাতীয় পরিচয় পত্র দ্রুত সময়ের মধ্যে সংশোধন হবে।

জাতীয় পরিচয়পত্র সংশোধন করতে কতদিন সময় লাগে ।
জাতীয় পরিচয়পত্র সংশোধন করতে কতদিন সময় লাগে ।

 

আর যদি নির্বাচন কমিশনের অফিসাররা আপনার জাতীয় পরিচয় পত্রের ভুল অনুযায়ী আপনার দেওয়া সঠিক ইনফরমেশন তাদেরকে না দিতে পারেন তাহলে দেখা যায় আপনার আবেদনটি তারা বাতিল করে দিবে। আপনি যদি সঠিক ইনফরমেশন দিয়ে থাকেন তাহলে ৭ থেকে ১৫ দিনের মধ্যেই আপনার জাতীয় পরিচয় পত্র সংশোধন হয়ে যাবে।
কিভাবে সঠিক ভাবে জাতীয় পরিচয় পত্রের ভুল সংশোধন করবেন তা নিয়ে আমাদের এই সাইটে বিস্তারিত আলোচনা করা হয়েছে। ক্যাটাগরিতে জাতীয় পরিচয় পত্র সিলেক্ট করলে জাতীয় পরিচয় পত্র সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন।

পোস্টটি ভালো লাগলে অবশ্যই কমেন্টে জানাবেন।

ধন্যবাদ সবাইকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *