জন্ম নিবন্ধন

জন্ম নিবন্ধন হারিয়ে গেলে করণীয় ২০২২

এই পোস্টের মাধ্যমে আপনাদেরকে জানাবো জন্ম নিবন্ধন হারিয়ে গেলে করনীয় কি। জন্ম নিবন্ধন হরিয়ে গেলে কিভাবে তা আবার ফেরত পাবো।

কিভাবে হারিয়ে যাওয়া জন্ম নিবন্ধন কার্ড এর নাম্বার দিয়ে জন্ম নিবন্ধন কার্ড প্রতিলিপনের জন্য আবেদন করতে হয় সে সম্পর্কে বিস্তারিত তথ্য জানবো। আশা করছি এই পোস্টটি পড়ে উপকৃত হবেন।

 

জন্ম নিবন্ধন হারিয়ে গেলে করণীয় ২০২২

 

জন্ম নিবন্ধন হচ্ছে একজন মানুষের রাষ্ট্রের কাছ থেকে পাওয়া প্রথম নাগরিকত্বের প্রমান। জন্ম নিবন্ধন একজন মানুষের প্রথম পরিচয় পত্র।প্রায় সকল গুরুত্বপূর্ন কাজেই এখন জন্ম নিবন্ধন কার্ডের প্রয়োজন পড়ে।

যেমনঃ স্কুলে ভর্তি হতে গেলে জন্ম নিবন্ধন এর প্রয়োজন হয়,ভালো কোন চাকরির যেমন সরকারি বা বেসরকারি যে চাকরিই হোক না কেন আপনার জাতীয় পরিচয় পত্রের পাশাপাশি জন্ম নিবন্ধন কার্ড এরও প্রয়োজন হয়। তাই জন্ম নিবন্ধন কার্ড মানুষের কাছে অনেক গুরুত্বপূর্ন একটি সনদ বা ডকুমেন্টস।

অনেক সময় দেখা যায় যে বিভিন্ন কারনে জন্ম নিবন্ধন হারিয়ে যায়।জন্ম নিবন্ধন একটি গুরুত্বপূর্ণ কাগজ তাই এটি হারিয়ে গেলে চিন্তিত হয়ে পড়েন।

আপনার যদি জন্ম নিবন্ধন কার্ডের নাম্বার জান থাকে তাহলে বা আপনার কাছে হারিয়ে যাওয়া জন্ম নিবন্ধন কার্ডের কোন কপি থেকে থাকে তাহলে আপনি কয়েকটি পদক্ষেপ এর মাধ্যমে আপনার জন্ম নিবন্ধনটি প্রতিলিপি করতে পারবেন।

আজকে আপনাদেরকে জানাবো আপনার জন্ম নিবন্ধন কার্ড হারিয়ে গেলে কিভাবে জন্ম নিবন্ধন কার্ডের জন্য পুনরায় আবেদন করবেন।কিভাবে অনলাইন থেকে কিভাবে জন্ম নিবন্ধন এর কপি ডাউনলোড করবেন এবং হারিয়ে যাওয়া জন্ম নিবন্ধন কার্ড এর প্রতিলিপি করার জন্য আবেদন কিভাবে করতে হয় তা বিস্তারিত।

 

জন্ম নিবন্ধন হারিয়ে গেলে যা করতে হবে।

 

জন্ম নিবন্ধন হারিয়ে গেলে করণীয় ২০২২
জন্ম নিবন্ধন হারিয়ে গেলে করণীয় ২০২২

আমরা অধিকাংশ মানুষই জানি যে জন্ম নিবন্ধন মানে আমাদের ইউনিয়ন পরিষদ বা সিটি করপোরেশন থেকে দেওয়া একটি সনদ পত্র মাত্র।

বর্তমানে আমরা জানি যে নতুন নিয়ম অনুযায়ী জন্ম নিবন্ধন অনলাইন করতে হয়। এমনকি এখন আার ইউনিয়ন পরিষদ বা আঞ্চলিক অফিসে গিয়ে জন্ম নিবন্ধনের জন্য আবেদন করা যায় না।

এখন জন্ম নিবন্ধন করার জন্য সর্বপ্রথম অনলাইনে আবেদন করতে হয়। তারফলে নতুন যারা জন্ম নিবন্ধন করছেন তাদের সকলের জন্ম নিবন্ধনের তথ্য অনলাইন একটি ডেটাবেইসে জমা থাকে।

যাদের এখোনও জাতীয় পরিচয় পত্র হয়নি তাদের জাতীয় পরিচয় পত্রের আবেদনের জন্য জন্ম নিবন্ধন কার্ড অবশ্যই অনলাইন করতে হবে। অনলাইন করা ব্যতীত আপনি জাতীয় পরিচয় পত্রের জন্য আবেদন করতে পারবেন না৷

 

জন্ম নিবন্ধন কার্ড এর মূল কপি হারিয়ে গেলে যা যা করতে হবে।

জন্ম নিবন্ধনের এর মূল কপি হারিয়ে গেলে অনেকেই জন্ম নিবন্ধন ডাউনলোড কপি বা মূল জন্ম নিবন্ধন কার্ড এর কপি দিয়ে কোনো রকম কাজ চালিয়ে যান।

কিন্তু কিছু ক্ষেত্রে দেখা যায় কোন কাজ করতে গেলে জন্ম নিবন্ধন কার্ড এর মূল কপির প্রয়োজন হয়। তখন মূল কপির জন্য অনেক গুরুত্বপূর্ণ কাজ করা থেকে বিরত থাকতে হয়।

 

জন্ম নিবন্ধনের মূল কপির জন্য অনলাইনে আবেদন করুন।

 

জন্ম নিবন্ধন হারিয়ে গেলে করণীয় ২০২২
জন্ম নিবন্ধন হারিয়ে গেলে করণীয় ২০২২

 

অনেকেই জন্ম নিবন্ধন কার্ড হারিয়ে গেলে কিভাবে তা আবার ফেরত পাবো এই নিয়ে চিন্তিত হয়ে পড়েন। ফেরত পাওয়ার জন্য কয়েকটি ধাপ অনুসরণ করে পুনরায় জন্ম নিবন্ধন এর মূল কপি পাওয়া যায়।

নিচে ধাপ অনুযায়ী দেখবো কিভাবে অনলাইনে আবেদনের মাধ্যমে আপনার জন্ম নিবন্ধন এর মূল কপি পাবেন।

 

১। জন্ম নিবন্ধন ওয়েবসাইট ভিজিট।

প্রথমে গুগল সার্চ অপশনে গিয়ে টাইপ করুন https://bdris.gov.bd/br/application লেখা হলে সার্চ অপশনে ক্লিক করলে সরাসরি জন্ম নিবন্ধন এর ওয়েবসাইটে নিয়ে যাবে। তার পর আপনার সামনে হোম পেজ ওপেন হবে।

নিচের ছবির মতো একটি পেজ ওপেন হবে। ( এখানে আপনার জন্ম নিবন্ধন অনুযায়ী তথ্য দিয়ে রেজিষ্ট্রেশন করে নিতে হবে)

 

জন্ম নিবন্ধন হারিয়ে গেলে করণীয় ২০২২
জন্ম নিবন্ধন হারিয়ে গেলে করণীয় ২০২২

 

এখান থেকে (জন্ম নিবন্ধন) সিলেক্ট করতে হবে। তার পর এখান থেকে যেহেতু আপনার জন্ম নিবন্ধন এর মূল কপি হারিয়ে গেছে তার জন্য (জন্ম নিবন্ধন সনদ পুনঃ মুদ্রন) এটি সিলেক্ট করতে হবে। নিচের ছবিতে দেখুন।

 

জন্ম নিবন্ধন হারিয়ে গেলে করণীয় ২০২২
জন্ম নিবন্ধন হারিয়ে গেলে করণীয় ২০২২

জন্ম নিবন্ধন সনদ পুনঃ মুদ্রন এখানে ক্লিক করলে একটি নতুন পেইজে নিয়ে যাবে।

 

২। দ্বিতীয় ধাপে জন্ম নিবন্ধন নম্বর ওর জন্ম তারিখ দিতে হবে।

জন্ম নিবন্ধন সনদ পুনঃ মুদ্রন এখানে ক্লিক করলে আপনার সামনে একটি নতুন পৃষ্ঠা ওপেন হবে। এখনে আপনার জন্ম নিবন্ধন এর নাম্বার এবং জন্ম নিবন্ধন অনুযায়ী তারিখ দিয়ে দিতে হবে।

★প্রথম অপশনে জন্ম নিবন্ধন কার্ড এর যে নম্বর আছে তা সঠিক ভাবে দিতে হবে। নাম্বার টি কয়েকবার দেখে নিবেন কোন ভুল আছে কিনা।

★ তার পর দ্বিতীয় অপশনে জন্ম তারিখ দিতে হবে। আপনার জন্ম নিবন্ধন কার্ড অনুযায়ী জন্ম তারিখ দিয়ে দিবেন।

সবকিছু সঠিক ভাবে দওয়া হয়ে গেলে নিচে অনুসন্ধান নামে একটি বাটন দেখতে পাবেন সেখানে ক্লিক করবেন। সেখানে ক্লিক করা মাত্রই আপনার জন্ম তারিখ ও জন্ম নিবন্ধন নম্বরটি সঠিক থাকলে নিচে আপনার জন্ম নিবন্ধন কার্ডের তথ্য দেখাবে।

এর পর আপনি দেখে নিবেন যে আপনার জন্ম নিবন্ধন কার্ড এর যে তথ্য দেখাবে তা সঠিক কিনা। তা ভালো ভাবে দেখে নিন। সবকিছু ঠিকঠাক থাকলে ডানপাশে দেখুন (নির্বাচন করুন) নামে একটি বাটন সেখানে ক্লিক করুন।

 

৩। কিভাবে জন্ম নিবন্ধন প্রতিলিপির জন্য আবেদন করব।

উপরে (নির্বাচন করুন) বাটনে ক্লিক করলে আপনাকে একটি নতুন পেইজে নিয়ে যাবে। সেখানে জন্ম নিবন্ধন কার্ড প্রতিলিপির জন্য আবেদন করতে হবে। আপনার সামনে নতুন পেইজে প্রতিলিপি করার জন্য আবেদন ফর্ম ওপেন হবে।

ফর্মের প্রথমে আপনার জন্ম নিবন্ধন কার্ডের নিবন্ধনাধীন কার্যালয়ের তথ সঠিক ভাবে দিতে হবে। এখনে আপনাকে আপনার জন্ম নিবন্ধন আঞ্চলিক অফিস বা ইউনিয়ন যেখনেই হোক তার ঠিকানা দিতে হবে।

 

এখনে আপনার জন্ম নিবন্ধন যে স্থান থেকে করা হয়েছে সেই ঠিকানা দিতে হবে।

★ প্রথম অপশনে আপনাকে দেশ নির্বাচন করতে হবে।

★ তার পর আপনার বিভাগ নির্বাচন করে দিবেন।

★ আপনি যে জন্ম নিবন্ধন এর আঞ্চলিক অফিস থেকে জন্ম নিবন্ধন করেছেন সে নাম দিবেন।

 

আবেদনকারীর তথ্য দিন।

★ আপনি যার জন্য আবেদন করতে চাচ্ছেন তা সিলেক্ট করবেন আেনার নিজের হলে নিজ। অন্য কারোর হলে নিচে থেকে অপশন সিলেক্ট করে দিবেন। যার জন্য আবেদন করবেন তার অপশন নিচে না পেলে অন্যান্য সিলেক্ট করবেন।

★ এখনে আবেদনকারীর নাম দিতে হবে। নামটি অবশ্যই আবেদন কারীর জন্ম নিবন্ধন অনুযায়ী দিতে হবে।

★ এর পর আবেদনকারীর ঠিকানা দিতে হবে। জন্ম নিবন্ধন কার্ড অনুযায়ী ঠিকানা সিলেক্ট করে দিবেন।

★ এরপর একটি ভেলিড ফোন নাম্বার দিতে হবে।

★ এখনে আপনার একটি ভেলিড ইমেইল এড্রেস দিতে হবে। অবশ্যই সচল রয়েছে এমন ইমেইল দিবেন।

সব ইনফরমেশন সঠিক ভাবে দেওয়া হয়ে গেলে সাবমিট এই বাটনটিতে ক্লিক করবেন।

এরপর কিছু দিন অপেক্ষা করতে হবে। কিছুদিন পর আপনার ফোন এসএমএস করা হবে তখন আপনি আপনার জন্ম নিবন্ধন কার্ড ডাউনলোড করে নিতে পারবেন বা প্রিন্ট করতে পারবেন।

 

জন্ম নিবন্ধন নাম্বার জানা না থকালে কি করবো।

 

জন্ম নিবন্ধন হারিয়ে গেলে করণীয় ২০২২
জন্ম নিবন্ধন হারিয়ে গেলে করণীয় ২০২২

যদি আপনি এই ধরনের সমস্যায় পরেন যে আপনার হারিয়ে য়াওয়া জন্ম নিবন্ধন কার্ডের কোন তথ্য আপনার কাছে নেই। সেক্ষেত্রে আপনাকে সরাসরি আপনার জন্ম নিবন্ধন আঞ্চলিক অফিস বা সিটি করপোরেশন এবং ইউনিয়ন পরিষদ হলে সেখানে চলে যেতে হবে।

সাথে আপনার পিতা মাতার জন্ম নিবন্ধন কার্ড এবং তাদের জাতীয় পরিচয় পত্র নিয়ে যেতে হবে। সেখানে গিয়ে জন্ম নিবন্ধন বিষায়ক দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার মাধ্যমে সরাসরি আবেদন করতে হবে।

 

পোস্টটি ভালো লাগলে অবশ্যই কমেন্ট জানাবেন। 

ধন্যবাদ সবাইকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *