জন্ম নিবন্ধন

জন্ম নিবন্ধন প্রতিলিপির জন্য আবেদন করার নতুন নিয়ম ২০২৩।

বর্তমানে জন্ম নিবন্ধন কার্ড এখন আর হাতে লেখা হয় না। যারা নতুন জন্ম নিবন্ধন কার্ড করছেন তাদের অনলাইনে আবেদনের মাধ্যমে জন্ম নিবন্ধন কার্ড করতে হয়। তাই যারা পুরাতন হাতে লেখা জন্ম নিবন্ধন প্রতিলিপির জন্য আবেদন করতে চাচ্ছেন আশা করছি তারা এই আর্টিকেলটি পড়ে জন্ম নিবন্ধন প্রতিলিপন সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পারবেন।

 

জন্ম নিবন্ধন প্রতিলিপির জন্য আবেদন।

 

জন্ম নিবন্ধন প্রতিলিপির জন্য আবেদন
জন্ম নিবন্ধন প্রতিলিপির জন্য আবেদন করার নতুন নিয়ম ২০২৩।

আপনাদের যাদের জন্ম নিবন্ধন কার্ডটি পুরাতন বা হাতে লেখা এখন চাচ্ছেন জন্ম নিবন্ধন কার্ডটি ডিজিটাল করতে। আপনারা এই পোস্ট টি পড়ে খুব সহজেই নিজের জন্ম নিবন্ধন কার্ড টি প্রতিলিপন করতে পারবেন।

শুধু পুরাতন হাতের লেখা জন্ম নিবন্ধন কার্ডই নয় অনেক সময় দেখা যায় যে অনেকে জন্ম নিবন্ধন কার্ড হারিয়ে বা নষ্ট হয়ে যায়। যার ফলে আপনারা চিন্তিত হয়ে পরেন। আপনারা বেশ কিছু তথ্য জেনে নিজেই আপনার জন্ম নিবন্ধন কার্ড টি প্রতিলিপি করতে পারবেন।

 

জন্ম নিবন্ধন প্রতিলিপির পদ্ধতি।

জন্ম নিবন্ধন প্রতিলিপনের জন্য যেই বিষয়টি আপনার আগে থেকেই করা থাকতে হবে তা হচ্ছে আপনার জন্ম নিবন্ধন টি অবশ্যই অনলাইন করা থাকতে হবে। আপনার জন্ম নিবন্ধন কার্ড টি যদি অনলাইন বা ১৭ ডিজিটের নম্বরে না হয়ে থাকে তাহলে প্রতিলিপির জন্য আবেদন করতে পারবেন না। এই ক্ষেত্রে আপনাকে জন্ম নিবন্ধন কার্ডটি অবশ্যই অনলাইন করে নিতে হবে।

পড়ুন?

জন্ম নিবন্ধন কার্ড অনলাইনে আবেদন করার পদ্ধতি।

আপনার জন্ম নিবন্ধন কার্ড টি যদি অনলাইন করা থাকে তাহলে খুব সহজেই প্রতিলিপনের জন্য আবেদন করতে পারবেন। চলুন জেনে নেওয়া যাক কিভাবে অনলাইনে জন্ম নিবন্ধন প্রতিলিপনের জন্য এর জন্য কিভাবে আবেদন করতে হয়। এবং প্রতিলিপনের সনদটি কিভাবে হাতে পাবেন তা নিচে ধাপে ধাপে ছবি সহ দেখানো হবে।

 

জন্ম নিবন্ধন পুনঃ মুদ্রনের জন্য আবেদন।

জন্ম নিবন্ধন প্রতিলিপনের জন্য জন্ম এবং মৃত্যু নিবন্ধনের ওয়েবসাইটে চলে যেতে হবে। জন্ম নিবন্ধন পুনঃ মুদ্রন বা প্রতিলিপি করার জন্য আপনার একটি মোবাইল ফোন বা কম্পিউটার প্রয়োজন হবে। এবং তাতে অবশ্যই ইন্টারনেট সংযোগ থাকতে হবে। এরপর আপনার ফোন বা কম্পিউটারের যেকোনো একটি ব্রাউজার থেকে গুগল সার্চ অপশনটি ওপেন করতে হবে।

সেখানে লিখবেন https://bdris.gov.bd/ এটা লিখে সার্চ অপশনে ক্লিক করলে কয়েক সেকেন্ডের মধ্যে আপনাকে জন্ম ও মৃত্যু নিবন্ধন ওয়েবসাইটে নিয়ে যাবে। যদি এই ওয়েবসাইটিতে আপনার কোন একাউন্ট না থাকে তাহলে আপনার জন্ম নিবন্ধন অনুযায়ী নাম,জন্ম তারিখ, ফোন নাম্বার এবং জন্ম নিবন্ধন কার্ড এর নাম্বার দিয়ে একাউন্ট করে নিতে হবে। উপরে উল্লেখ করা হয়েছে যে জন্ম নিবন্ধন পুনঃ মুদ্রন করতে হলে জন্ম নিবন্ধন অবশ্যই অনলাইন বা ডিজিটাল করা থাকতে হবে।

 

ওয়েবসাইটের হোম পেজে প্রবেশ করে মেনু থেকে জন্ম নিবন্ধন সিলেক্ট করবেন।

জন্ম নিবন্ধন প্রতিলিপির জন্য আবেদন
জন্ম নিবন্ধন প্রতিলিপির জন্য আবেদন

 

জন্ম নিবন্ধন টি সিলেক্ট করলে নিচে কতো গুলো অপশন আসবে।

জন্ম নিবন্ধন প্রতিলিপির জন্য আবেদন

এখান থেকে জন্ম নিবন্ধন সনদ পুনঃ মুদ্রন এই অপশনটিতে ক্লিক করবেন। ক্লিক করলে নিচের ছবির মতো একটি পেজ ওপেন হবে।

 জন্ম নিবন্ধন প্রতিলিপির জন্য আবেদন
জন্ম নিবন্ধন প্রতিলিপির জন্য আবেদন

 

এখানে দুটি অপশন পাবেন, একটিতে আপনাকে জন্ম নিবন্ধন কার্ডের নম্বরটি দিতে হবে। এবং দ্বিতীয় অপশনটিতে আপনার জন্ম নিবন্ধন কার্ড অনুযায়ী জন্ম তারিখ দিতে হবে। অবশ্যই জন্ম নিবন্ধন কার্ড অনুযায়ী সঠিক ভাবে নাম্বারটি দিতে হবে। এবং জন্ম তারিখ অবশ্যই জন্ম নিবন্ধন কার্ড অনুযায়ী দিতে হবে। এই দুটি অপশনের একটিতেও কোনো ইনফরমেশন ভুল হলে আপনি কোন রেজাল্ট দেখতে পাবেন না।

সব সঠিকভাবে দেওয়া হয়ে গেলে নিচে অনুসন্ধান নামে একটি বাটন পাবেন সেখানে ক্লিক করবেন। ক্লিক করলে কয়েক সেকেন্ডের মধ্যে নিচে আপনার ইনফরমেশন গুলো দেখতে পাবেন।

 

 জন্ম নিবন্ধন প্রতিলিপির জন্য আবেদন

 

 

এখানে আপনার নাম সহ আপনার বাবা মায়ের নাম সহ চলে আসবে। সকল তথ্য ঠিক থাকলে ডানপাশে নির্বাচন করুন নামে একটি বাটন পাবেন সেখানে ক্লিক করবেন। ক্লিক করলে নিচের ছবির মতো একটি পেইজ ওপেন হবে।

 

জন্ম নিবন্ধন প্রতিলিপির জন্য আবেদন

 

এখানে দুটি অপশন পাবেন একটি হচ্ছে আপনি যে জায়গা থেকে আবেদন করবেন সে জায়গার নিবন্ধন কার্যালয়ের ঠিকানা এবং দ্বিতীয় অপশনে আবেদনকারীর ব্যাক্তিগত তথ্য দিতে হবে।

 

নিবন্ধন কার্যালয়ের ঠিকানাতে আবেদনকারীর দেশ,বিভাগ এবং অফিসের  ঠিকানা দিতে হবে।

দেশ অপশন থেকে আপনার দেশ সিলেক্ট করবেন। যদি আবেদনকারী প্রাবাসী হয়ে থাকে তাহলে সে দেশ সিলেক্ট করতে হবে এবং সেই দেশে অবস্থানরত বাংলাদেশ হাই কমিশন এটি সিলেক্ট করতে হবে। তারপর বিভাগ অপশন থেকে আবেদনকারীর জন্ম নিবন্ধন কার্ড অনুযায়ী বিভাগ সিলেক্ট করে দিবেন। এরপর আপনি জন্ম নিবন্ধন করার সময় যে নিবন্ধন কার্যালয় থেকে করেছেন সে কার্যালয়ের তথ্য দিবেন।

 

নিবন্ধন কার্যালয়ের ঠিকানা দেওয়া হয়ে গেলে আবেদনকারীর তথ্য দিতে হবে।

 জন্ম নিবন্ধন প্রতিলিপির জন্য আবেদন

আবেদনকারীর তথ্য থেকেঃ-

আপনি যার জন্য আবেদন করছেন সে আপনার কি হয় তা সিলেক্ট করবেন। যদি উল্লেখিত অপশন গুলো থেকে আপনি যার জন্য আবেদন করছেন তার সংশ্লিষ্ট অপশন না পান তাহলে অন্যান্য সিলেক্ট করবেন। যদি আবেদনকারীর নিজের জন্য আবেদন করেন তাহলে নিজ সিলেক্ট করে দিবেন।

 

এরপর জন্ম নিবন্ধন অনুযায়ী আবেদনকারীর নাম দিতে হবে। এরপর আবেদনকারীর ঠিকানা দিতে হবে। দেওয়া হয়ে গেলে একটি ভেলিড ফোন নাম্বার দিতে হবে। ফোন নাম্বারটি যেন অবশ্যই সচল থাকে কেননা আপনার জন্ম নিবন্ধন কার্ড টি প্রতিলিপন হয়ে গেলে এই নাম্বারটিতে এসএমএস করা হবে। তাই নাম্বার দেওয়ার সময় চেষ্টা করবেন একটি সচল বা ভেলিড ফোন নাম্বার দিতে।

 

সবশেষে আপনাকে একটি ইমেইল দিতে হবে। অবশ্যই ফোন নাম্বারের মতো একটি ভেলিড বা সচল ইমেইল এড্রেস দিয়ে দিবেন। সকল ইনফরমেশন গুলো সঠিকভাবে দেওয়া হয়েছে কিনা তা যাচাই করে নিবেন। যদি মনে হয় আপনার এর আগে কোন ইনফরমেশন সঠিক হয়নি তা আবার ঠিক করতে চান তাহলে পূর্ববর্তী অপশনে ক্লিক করে তা পুনরায় ঠিক করে নিতে পারবেন। আর যদি সব ইনফরমেশন সঠিকভাবে দেওয়া হয়ে থাকে তাহলে সাবমিট বাটনে ক্লিক করে সাবমিট করে দিবেন।

 

সাবমিট হয়ে গেলে আপনার জন্ম নিবন্ধন কার্ড টি প্রতিলিপির জন্য চলে যাবে। আবেদন করার ২০ দিনের মধ্যে আপনার ফোনে এসএমএস পাবেন বা আপনি ইউজারনেম পাসওয়ার্ড দিয়ে জন্ম নিবন্ধনের ওয়েবসাইটে প্রবেশ করে তা যাচাই করে নিতে পারবেন।

পড়ুন?

কিভাবে জাতীয় পরিচয় পত্র সংশোধন যাচাই করবেন।

 

গুরুত্বপূর্ণ প্রশ্ন ও উত্তর।

জন্ম নিবন্ধন যদি অনলাইনে না থকে তাহলে কি করতে হবে?

জন্ম নিবন্ধন পুনঃ মুদ্রন বা প্রতিলিপিকার জন্য আপনার জন্ম নিবন্ধন কার্ড টি অবশ্য অনলাইন করা বা ডিজিটাল করা থাকতে হবে। যেভাবে বুঝতে হবে যে আপনার জন্ম নিবন্ধন কি অনলাইন বা ডিজিটাল করা আছে কিনা।তা বুঝতে হলে আপনাকে সর্বপ্রথম দেখতে হবে যে জন্ম নিবন্ধন কার্ডের নম্বরটি ১৭ ডিজিটের কিনা যদি না থাকে তাহলে সহজেই বুঝতে পারবেন যে আপনার জন্ম নিবন্ধন সনদটি ডিজিটাল করা নেই।

যদি অনলাইনে আবেদনকারীর জন্ম নিবন্ধন টি না থাকে তাহলে পুনঃ মুদ্রন হবে না। জন্ম নিবন্ধনটি ডিজিটাল করার জন্য আপনাকে অবশ্যই জন্ম নিবন্ধন কার্ড অনলাইন বা ডিজিটাল করার জন্য আবেদন করতে হবে।

 

জন্ম নিবন্ধন কার্ড অনলাইন করার উপায় কি?

জন্ম নিবন্ধন কার্ড অনলাইন করার আগে আপনাকে অবশ্যই আাপনার বা আবেদনকারীর জন্ম নিবন্ধনটি পূর্বে থেকে অনলাইন করা আছে কিনা তা যাচাই করে নিতে হবে। যদি জন্ম নিবন্ধন কার্ড টি অনলাইনে না থকে তাহলে অনলাইন করার জন্য আবেদন করতে হবে। আর যদি অনলাইন করা থাকে তাহলে উপরে দেখানো পদ্ধতি ব্যবহার করে আপনি খুব সহজেই আপনার জন্ম নিবন্ধন কার্ড টি প্রতিলিপন করতে পারবেন ।

পোস্ট টি ভালো লাগলে অবশ্যই কমেন্টে জানাবেন।

ধন্যবাদ সবাইকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *