শরীর ও স্বাস্থ্য

ক্যালসিয়াম ট্যাবলেট এর নাম।

আমরা সকলেই জানি যে ক্যালসিয়াম মানুষের দেহের জন্য কতো গুরুত্বপূর্ণ এবং কতো প্রয়োজনীয় একটি উপাদান। তাই অনেকেই ডাক্তারের পরামর্শ নিয়ে বিভিন্ন ক্যালসিয়ামের ট্যাবলেট সেবন করে থাকে।এরপরেও অনেকে একটি বিষয় নিয়ে জানতে চায় যে ভালো ক্যালসিয়াম ট্যাবলেট কোন গুলো। ক্যালসিয়াম ট্যাবলেট এর নাম ।

এই পোস্টে সবচেয়ে ভালো ক্যালসিয়াম ট্যাবলেট কোন গুলো এবং সকল ক্যাসিয়াম ট্যাবলেট নিয়ে বিস্তারিত আলোচনা করা হবে। পুরো পোস্ট টি পড়বেন আশা করছি আপনাদের উপকারে আসবে।

 

ক্যালসিয়াম ট্যাবলেট এর নাম  ।

 

ক্যালসিয়াম ট্যাবলেট এর নাম ।
ক্যালসিয়াম ট্যাবলেট এর নাম ।

আজকে আপনাদের কাছে তুলে ধরবো বর্তমান সময়ে ডাক্তারদের পরামর্শ অনুযায়ী চলমান বেশ কয়েকটি ক্যালসিয়াম ট্যাবলেট এর নাম ।মানুষের শরীরের বয়স যত বাড়তে থাকে শরীরে ততো ক্যালসিয়ামের ঘাটতি দেখা দিতে থাকে।

মানুষের বয়স হলে দেখা যায় সে তার যুবক বয়সে সাধারন খাবার থেকে যে পরিমান ক্যালসিয়াম গ্রহন করতে পারতো এখন সে পরিমান ক্যালসিয়াম গ্রহন করতে পারে না। তার অন্যতম কারন হচ্ছে মানুষের বয়স বৃদ্ধি পেলে সে যুবক বয়সে যে পরিমান খাবার খেত তা এখন আর সে খেতে পারে না।

 

যার ফলে দেখা যায় সে পরিমান মতো খাবার খেতে পারেনা এতে করে শরীরও প্রাকৃতিক ভাবে ক্যালসিয়ামের যোগান দিতে পারে না।তাই ক্যালসিয়ামের অভাবে শরীর দুর্বল হয়ে যায়। আমরা সকলেই ক্যালসিয়ামের বেশকিছু কার্যকরীতার কথা জানি।

ক্যালসিয়ামের প্রধান কাজগুলো হলো আমাদের শরীরের হাড়ের গঠন, আমাদের শরীরের পেশী সংকোচন করা ইত্যাদি কাজ গুলোর মতো গুরুত্বপূর্ণ কাজ হয়ে থাকে ক্যালসিয়ামের মাধ্যমে।আমাদের শরীরে ক্যালসিয়ামের ঘাটতি দেখা দিলে আপনি খুব সহজেই তা বুঝতে পারবেন।

যেমন: আপনার শরীরে সবসময় একটা ক্লান্ত ক্লান্ত ভাব চলে আাসবে। আপমার হাত – পা এবং সারা শরীরে কোন কারন ছাড়াই হালকা হালকা ব্যাথা অনুভব করবেন। আস্তে আস্তে যখন আপনার শরীরে ক্যালসিয়ামের ঘাটতি আরও বাড়তে থাকবে তখন আপনি হাত পা এবং সারা শরীর নাড়াচাড়া করতে পারবেন না।

 

তাছাড়া আপনি ঘুমাতে গেলেও সমস্যার মুখে পরবেন। যেমন: হাত পা জ্বালা পোড়া করা সহ সারা শরীরে ব্যাথা করবে। শরীরে গুরুতর ভাবে ক্যালসিয়ামের অভাব হলে আপনার স্মৃতি শক্তি কমে যাবে। যার ফলে আপনি বিভিন্ন বিষয় ভুলে যাবেন।

যদি আপনার শরীরে ক্যালসিয়ামের অভাব অনেক বেশি হয়ে যায় তাহলে আপনার শরীরের হাড় গুলো ধীরে ধীরে পাতলা হতে শুরু করবে। আপনি লক্ষ করবেন মানুষের যখন শেষ বয়স ঘনিয়ে আসে তখন তার শরীরে হাড় গুলো অনেকটাই পাতলা হতে  থাকে এবং সে  আকারের ছোট হতে থাকে।

তাছাড়া ক্যালসিয়ামের অভাবে শরীরের ত্বক রুক্ষ হয়ে যায় এবং চামড়ায় ভাজ পরতে শুরু করে। তাই এই ক্যালসিয়ামের অভাব পূরন করতে আমরা ক্যালসিয়ামের সিরাপ বা ট্যাবলেট সেবন করতে পারি।

 

এতক্ষণ আপনদের ক্যালসিয়ামের অভাবজনিত লক্ষন এবং শরীরে ক্যালসিয়ামের ঘাটতি দেখা দিলে কি কি হতে পারে সে সম্পর্কে বিস্তারিত তথ্য জানিয়েছি।

 

চলুন এখন জেনে নেওয়া যাক বর্তমান সময়ের সেরা ১০ টি ক্যালসিয়াম ট্যাবলেট এর নাম সম্পর্কে।

১। ( Calcin-D ) ক্যালকিন ডি ।

২। ( Coralcal-D ) কোরালক্যাল ডি।

৩। ( Coralcal-DX ) কোরালক্যাল ডি এক্স।

৪। ( A Cal-D ) এ ক্যাল ডি।

৫।( Calbon-D ) ক্যালবন ডি।

৬। ( Caldical-D ) ক্যালডিক্যাল ডি।

৭। ( Coralbest-D ) কোরালবেস্ট ডি।

৮। ( kalcoral-D ) ক্যালকোরাল ডি।

৯। ( Algecal-D ) আলজিকাল ডি।

১০। ( Calboster ) ক্যালবুস্টার ইত্যাদি।

 

এই ক্যালসিয়াম ক্যাবলেট গুলো ছাড়া আরও অনেক গুলো ক্যালসিয়ামে ট্যাবলেট আপনি পেয়ে যাবেন। তবে এখানে যে ক্যালসিয়াম ট্যাবলেট গুলোর কথা উল্লেখ করা হয়েছে তার বেশিরভাগ ট্যাবলেট গুলোই ডাক্তাররা ক্যালসিয়াম অভাবজনিত ব্যক্তিদের খেতে বলে।

আপনি এাখানে উল্লেখ করা ক্যালসিয়াম ট্যাবলেট গুলোর মধ্যে যেটি সেবন করেন তা অবশ্যই ডাক্তারের পরামর্শ অনুযায়ী সেবন করবেন।

 

ক্যালসিয়াম ট্যাবলেট এর দাম।

 

ক্যালসিয়াম ট্যাবলেট এর দাম।
ক্যালসিয়াম ট্যাবলেট এর দাম।

উপরে আপনারা বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ এবং কার্যকারী ক্যালসিয়াম ট্যাবলেটের নাম সম্পর্কে জেনেছেন। এখান আপনাদেরকে জানাবো উপরে যে ক্যালসিয়াম ট্যাবলেট গুলোর নাম উল্লেখ করেছি সেগুলোর দাম সম্পর্কে বিস্তারিত।

 

চলুন জেনে নেওয়া যাক ক্যালসিয়াম ট্যাবলেটের দাম সম্পর্কে।

 

১। ( Calcin-D ) ক্যালকিন ডি । এই ট্যাবলেট টির প্রতি পিসের মূল্য ৮ টাকা। ১৫ পিস এক প্যাকেটের মূল্য ১২০ টাকা, ৩০ পিস এক প্যাকেটের মূল্য ২৪০ টাকা এবং ৬০ পিস এক প্যাকেটের মূল্য ৪৮০ টাকা।

২। ( Coralcal-D ) কোরালক্যাল ডি। এই ট্যাবলেট টির প্রতি পিসের মূল্য ১২ টাকা। ৬০ পিস এক প্যাকেটের মূল্য ৭২০ টাকা।

৩। ( Coralcal-DX ) কোরালক্যাল ডি এক্স। এই ট্যাবলেট টির প্রতি পিসের মূল্য ১৬ টাকা। ৪০ পিস এক প্যাকেটের মূল্য ৬৪০ টাকা।

৪। ( A Cal-D ) এ ক্যাল ডি। এই ট্যাবলেট টির প্রতি পিসের মূল্য ৭ টাকা। ৩০ পিস এক প্যাকেটের মূল্য ২১০ টাকা।

৫। ( Calbon-D ) ক্যালবন ডি। এই ট্যাবলেট টির প্রতি পিসের মূল্য ৭ টাকা। ১৫ পিস এক প্যাকেটের মূল্য ১০৫ টাকা। ৩০ পিস এক প্যাকেটের মূল্য ২১০ টাকা।

৬। ( Caldical-D ) ক্যালডিক্যাল ডি। এই ট্যাবলেট টির প্রতি পিসের মূল্য ৭ টাকা। ৫০ পিস এক প্যাকেটের মূল্য ৩৫০ টাকা।

৭। ( Coralbest-D ) কোরালবেস্ট ডি। এই ট্যাবলেট টির প্রতি পিসের মূল্য ১০ টাকা। ৩০ পিস এক প্যাকেটের মূল্য ৩০০ টাকা।

৮। ( kalcoral-D ) ক্যালকোরাল ডি। এই ট্যাবলেট টির প্রতি পিসের মূল্য ১১ টাকা। ৬০ পিস এক প্যাকেটের মূল্য ৬৬০ টাকা।

৯। ( Algecal-D ) আলজিকাল ডি। এই ট্যাবলেট টির প্রতি পিসের মূল্য ১১ টাকা। ৩০ পিস এক প্যাকেটের মূল্য ৩৩০ টাকা।

১০। ( Calboster ) ক্যালবুস্টার ইত্যাদি। এই ট্যাবলেট টির প্রতি পিসের মূল্য ১২ টাকা। ৩০ পিস এক প্যাকেটের মূল্য ৩৬০ টাকা।

 

উপরে ক্যালসিয়াম ট্যাবলেটের দাম গুলো উল্লেখ করেছি তা স্থান বেধে ভিন্ন হতে পারে। আশা করছি সব ফার্মেসী থেকে আপনারা উল্লেখিত দাম দিয়েই এই ভিটামিন ট্যাবলেট গুলো ক্রয় করতে পারবেন।

 

ক্যালসিয়াম ট্যাবলেট খাওয়ার নিয়মাবলি।

 

ক্যালসিয়াম ট্যাবলেট খাওয়ার নিয়মাবলি।

আমরা ক্যালসিয়াম ট্যাবলেট এর নাম সম্পর্কে অনেক তথ্য জানি কিন্তু দেখা যায় ক্যালসিয়াম ট্যাবলেট সেবনের সঠিক সময় কোনটা সে সম্পর্কে জানি না। আর ক্যালসিয়াম ট্যাবলেট ভুল সময়ে সেবন করার ফলে এর মুখ্য কার্যকারিতা আমরা দেখতে পাই না।

ক্যালসিয়াম ট্যাবলেটের সঠিক ফলাফল পেতে হলে এটি আমাদেরকে সঠিক নিয়মে সেবন করতে হবে।ক্যালসিয়াম ট্যাবলেট সেবনের উত্তম সময় হচ্ছে দুপুর বেলা। তাছাড়া সকালে আপনারা সেবন করতে পারেন তবে তা ডাক্তারের পরামর্শ অনুযায়ী।

সাধারণত সকল ডাক্তারই দুপুরের ক্যালসিয়াম ট্যাবলেট সেবন করতে বলে থাকেন। অনেক সময় দেখা যায় মানু নিজে নিজে  সিদ্ধান্ত  নিয়ে ক্যালসিয়াম ট্যাবলেট  রাতে  সেবন  করে  থাকে । এটি  করা যাবে না রাতের বেলা ক্যালসিয়াম ট্যাবলেট খেলে আপনাকে বেশ কয়েকটি সমস্যার মধ্যে পরতে হবে।

যেমন: আপনার ঘুম আসবে না হাত পা হালকা জ্বালাপোড়া করবে তাছাড়া আরও সমস্যা হতে পারে।তাই আপনারা সবসময় দুপুর বেলা খাওয়ার পরে ক্যালসিয়াম ট্যাবলেট খাবেন। তবে হে যেকোন ঔষধই সেবন করেন না কেন অবশ্যই তা ডাক্তারের পরামর্শ অনুযায়ী।

 

দাঁতের ক্যালসিয়াম ট্যাবলেট।

 

দাঁতের ক্যালসিয়াম ট্যাবলেট।

আমরা সকলেই জানি যে দাঁতের উপর ক্যালসিয়াম অনেক কার্যকারী ভূমিকা রাখে। আমাদের শরীরে ক্যালসিয়ামের ঘাটতি দেখা দিলে আমাদের দাঁত ক্ষয় হতে থাকে, দাঁতের মারি ক্ষয় হতে থাকে এবং দাঁতের হাড় গুলো নরম হতে থাকে।

যা একমাত্র ক্যালসিয়ামই রোধ করতে পারে। আপনি দাঁতের হাড়ের ক্ষয় ঠেকাতে এবং পূনরায় গঠন করার জন্য Calcium A&D এই ট্যাবলেট টি সেবন করতে পারেন। এটি শুধু মাত্র দাঁতের গঠন নয় শরীরের হাড়ের গঠনে অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

তবে এই ট্যাবলেট টি সেবন করার পূর্বে ডাক্তারের পরামর্শ নিবেন। কারন এই ট্যাবলেট গুলোর যেমন ভালো দিক রয়েছে তেমন সাইট এফেক্ট ও রয়েছে। তাই যেকোনো ঔষধ সেবনের আগে ডাক্তারের সাথে পরামর্শ করবেন।

 

ক্যালসিয়াম ট্যাবলেট কোনটা ভালো।

 

ক্যালসিয়াম ট্যাবলেট এর নাম ।
ক্যালসিয়াম ট্যাবলেট কোনটা ভালো।

কোন ক্যালসিয়াম ট্যাবলেটকেই নির্দিষ্ট করে বলা হয়নি যে এই ট্যাবলেটটি ভালো। এটা কোন ডাক্তার বা বিশেষজ্ঞরা বলেনি। কারন একেক ক্যালসিয়ামের ট্যাবলেট গুলো এক এক গঠন মূলক কাজে সহায়তা করে থাকে।

এক্ষেত্রে আপনি আপনার সমস্যা সম্পর্কে ডাক্তারকে বললে আপনার সমস্যা অনুযায়ী ডাক্তার আপনাকে এই ক্যালসিয়াম ট্যাবলেটটি সেবন করতে বলবে। তাই অবশ্যই ক্যালসিয়াম ট্যাবলেট সেবন করার পূর্বে ডাক্তারের সাথে পরামর্শ করবেন।

 

ক্যালসিয়াম ট্যাবলেট খেলে কি মোটা হয় ?

 

পোস্ট টি ভালো লাগলে অবশ্যই কমেন্টে জানাবেন।

 

ধন্যবাদ সবাইকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *