Online Earning

আমার বাড়ি কোথায় গুগল ম্যাপে কিভাবে দেখবো ?

আমাদের যাদের কাছে এখন স্মার্ট ফোন রয়েছে তাদের বেশির ভাগ মানুষই জানেন যে মোবাইলে গুগল অ্যাপের মাধ্যমে পৃথিবীর যেকোনো প্রান্ত বা জায়গার অবস্থান খুব সহজেই বের করা যায়।সে কৌতূহল থেকে আমরা অনেকেই গুগল ম্যাপে আমার বাড়ি কোথায় তা জানতে চাই। আজকে এই আর্টিলের মাধ্যমে আমরা জানবো কিভাবে গুগল ম্যাপ থেকে আমাদের নিজেদের বাড়ি খুজে বের করতে হয়। আমার বাড়ি কোথায় বা আমার বাড়ির অবস্থান কোথায় এবং গুগল ম্যাপ কিভাবে ব্যবহার করবেন তার বিস্তারিত তথ্য জানতে পুরো পোস্ট টি পড়বেন। আশা করছি এই পোস্ট টি আপনাদের উপকারে আসবে।

 

গুগল আমার বাড়ি কোথায়  ?

 

আমার বাড়ি কোথায়
গুগল আমার বাড়ি কোথায়  ?

আমরা সকলেই জানি এখন মেবাইল ফোনের সাহায্যে শুধু মাত্র একটি অ্যাপ ব্যবহার করেই বিশ্বের যেকোন প্রান্তের অবস্থান সম্পর্কে  অবগত  হতে  পারা যায়। আর  সেই অ্যাপটির নাম হচ্ছে গুগল ম্যাপ।

আপনাকে আপনার লোকেশন কোথায় এবং আপনার বাড়ি কোথায় সে সম্পর্কে জানতে হলে আপনাকে শুরুতেই জানতে হবে কিভাবে গুগল ম্যাপ ব্যবহার করতে হয়। এখন অনেকেই ঘাবড়ে যাবেন যে গুগল ম্যাপ কিভাবে ব্যবহার করবো।

ঘাবড়ানোর কিছু নেই, গুগল ম্যাম ব্যবহার করা জানাটা মাত্র কয়েক  মিনিটের  ব্যাপার। প্রথমে আপনাকে  গুগল ম্যাপ  অ্যাপে ভিজিট  করতে  হবে । অনেক  ফোনেই  গুগল ম্যাপটি ইনস্টল করা থাকে।

যদি আপনার ফোনে গুগল ম্যাপটি ইনস্টল করা না থাকে তবে আপনি যদি এন্ড্রয়েড ব্যবহারকারী হয়ে থাকেন তাহলে গুগল প্লে স্টোর গিয়ে সার্চ করবেন গুগল ম্যাপ তাহলেই আপনার সামনে অ্যাপটি চলে আসবে।

সেখানে ক্লিক করে অ্যাপটি আপনার ফোনে ইনস্টল করে নিবেন। আর আপনি যদি আইফোন ব্যবহারকারী হয়ে থাকেন তাহলে অ্যাপ স্টোর থেকে অ্যাপটি ইনস্টল করে নিবেন।

 

আপনারা যদি গুগল ম্যাপ সম্পর্কে বিস্তারিত জানতে পারেন তাহলে এটার ফিচার দেখে আপনি অবাক হয়ে যাবেন। গুগল ম্যাপ মানুষকে অনেক গুরুত্বপূর্ণ এবং ইমারজেন্সি অবস্থায় সাহায্য করতে পারে। আপনার এই পোস্টো টি সম্পূর্ণ পড়ে দেখবেন গুগল ম্যাপ মানুষের দৈনন্দিন জীবনে কতো কাজে আসে।

 

গুগল ম্যাপে কিভাবে নিজের অবস্থান বের করবো ?

 

আমার বাড়ি কোথায়
গুগল ম্যাপে কিভাবে নিজের অবস্থান বের করবো ?

গুগল ম্যাপে আমার বাড়ি কোথায়, তা বের করার জন্য আপনাকে ভিজিট করতে হবে। ম্যাপে ভিজিট করার পর আপনার ফোনের লোকেশন অন করে নিতে হবে।

 

আমার বাড়ি কোথায়
আমার বাড়ি কোথায়

 

লোকেশন অন করার জন্য চলে যাবেন আপনার ফোনের সেটিংসে। সেটিংসে গিয়ে উপরে সার্চ অপশনে location লিখে সার্চ করবেন।

আমার বাড়ি কোথায়
আমার বাড়ি কোথায়

 

এরপর location এ অপশনে ক্লিক করবেন। ক্লিক করলে আপনার সামনে লোকেশন অন করার অপশনটি চলে আসবে।

আমার বাড়ি কোথায়

 

এখান থেকে লোকেশন অন করে নিবেন। লোকেশন অন করা হয়ে গেলে এবার আপনাকে গুগল ম্যাপে চলে যেতে হবে। আর অবশ্যই আপনার ফোনের সাথে ইন্টারনেট সংযোগ থাকতে হবে। ডাটা কানেকশন ছাড়া কিন্তু গুগল ম্যাপ ওপেন হবে না।

এখন গুগল ম্যাপে ভিজিট করবেন। যদি গুগল ম্যাপটি আগে থেকে ইমেইল দিয়ে সাইনআপ না করানো থাকে তাহলে সাইনআাপ করাতে হবে। কিভাবে সাইনআপ করতে হয় আশা করছি সকলেই জানেন। ভিজিট করার পরে আপনার সামনে নিচের ছবির মতো একটি পেজ ওপেন হবে।

আমার বাড়ি কোথায়
আমার বাড়ি কোথায়

 

 

এখানে সবকিছু ডিফল্ট দেওয়া থাকবে। আপনি এখন কোথায় আছেন তা দেখার জন্য নিচে ছবিতে দেখানো অপশনে ক্লিক করবেন।

 

 

আমার বাড়ি কোথায়
আমার বাড়ি কোথায়

 

ক্লিক করলে আপনার ফোনে যদি ডাটা কানেকশন থাকে তাহলে কয়েক সেকেন্ড লোডিং নেওয়ার পরে আপনি যে জায়গায় আছেন তা দেখতে পারবেন। তবে সব কিছু ক্লিয়ার বা আরোও পরিষ্কার ভাবে দেখতে চাইলে নিচের ছবিতে দেখানো অপশনে ক্লিক করুন।

 

আমার বাড়ি কোথায়

 

ক্লিক করার পরে আপনার সামনে কয়েকটি অপশন ওপেন হয়ে যাবে। এখানের একেকটি মোডের একেক ধরনের কাজে ব্যবহার করা হয়।সব গুলোর কাজই আমরা দেখবো। এখন আপনার লোকেশন পরিষ্কার বা ক্লিয়ার দেখার জন্য ক্লিক করবেন (Satellite) এ অপশনে।

 

আমার বাড়ি কোথায়

 

Satellite এ ক্লিক করার পরে আপনার সামনে সব ক্লিয়ার ভাবে আসবে।

 

আমার বাড়ি কোথায়
আমার বাড়ি কোথায়

 

এখানে আপনি যে নীল গোল চিহ্ন দেখতে পাচ্ছেন এটাই হলো আপনার লোকেশন। এখন আপনি এই চিহ্নকে ফোন স্ক্রিনের মাঝ বরাবর রেখে জুম করুন।

জুম করলে আপনি যেখানে রয়েছেন তার সব ইনফরমেশন দেখে নিতে পারবেন। এভাবে ঠিক একই পদ্ধতি ব্যবহার করে আপনি আপনার বাড়ি কোথায় তা খুব সহজেই দেখে নিতে পারবেন।

 

গুগল  ম্যাপে  কিভাবে  একটি  জায়গার  অবস্থান  খুজে বের করবো ?

 

আমার বাড়ি কোথায়
গুগল ম্যাপে কিভাবে একটি জায়গার অবস্থান খুজে বের করবো?

এখন আপনি একটি অচেনা জায়গায় যাবেন। তাই আপনি চাচ্ছেন সে জায়গাটা কোথায়, আপনার বাসা থেকে আপনার গন্তব্যকৃত জায়গাটা কতো দূরে সে সম্পর্কে আগে থেকেই জানবেন।

তাহলে আপনি কিছু পদ্ধতি অবলম্বন করে গুগল ম্যাপের সাহায্যে খুব সহজেই সে জায়গা সম্পর্কে ছবি সহ বিস্তারিত তথ্য জানতে পারবেন।

তার জন্য আপনাকে প্রথমে ভিজিট করতে হবে গুগল ম্যাপে। গুগল ম্যাপে ভিজিট করার পর সর্বপ্রথমেই আপনার ফোনের গুগল ম্যাপের মোড টি Satellite করে নিবেন।

কিভাবে Satellite করতে হয় তা উপরিভাগে বিস্তারিত তথ্য তুলে ধরেছি। Satellite অন করা হয়ে গেলে উপরের বাম পাশের কোনায় একটি সার্চ অপশন পেয়ে যাবেন।

 

আমার বাড়ি কোথায়
আমার বাড়ি কোথায়

 

সার্চ অপশনে আপনি যে জায়গা সম্পর্কে জানতে চাচ্ছেন সেজায়গার নামটি সঠিক ভাবে লিখে দিবেন। চেষ্টা করবেন জায়গার নামটি সঠিক ভাবে লেখার। অনেক সময় দেখা যায় একটি জায়গা যদি মোটামুটি ঐ ধরনের বিখ্যাত না হয় তাহলে ভুল বানানে নামটি লিখে সার্চ করলে কেন রেজাল্ট আসে না।

তাই আপনার সার্চকৃত জায়গাটির নাম সঠিক ভাবে লিখার চেষ্টা করবেন। নামটি লেখা হয়ে গেলে এবার সার্চ অপশনে ক্লিক করবেন। ক্লিক করলে আপনার সামনে সে জায়গাটি সম্পর্কে বিস্তারিত তথ্য চলে আসবে।

আপনি যদি আপনার বাসা থেকে যেখানে যাবেন সে জায়গার দূরত্ব জানতে চান তাহলে সার্চ অপশনে গিয়ে আপনি যেখানে আাছেন সে ঠিকানা এবং যেখানে যাবেন সে ঠিকানা লিখে সার্চ করলে আপনার সামনে সকল তথ্য এবং ডিটেইলস সহ চলে আসবে

ধরুন আপনি এখন ঢাকায় আছেন, এখন আপনি যাবেন কক্সবাজার। আপনি চাচ্ছেন যে ঢাকা থেকে কক্সবাজার এর দুরত্ব কতো কিলোমিটার তা জানতে চাচ্ছেন।

তার জন্য গুগল সার্চ অপশনে গিয়ে টাইপ করুন (Dhaka to Cox’sBazar) লিখে সার্চ অপশনে ক্লিক করলে কতো কিলোমিটার, সেখানে কোন মাধ্যমে যেতে কতো সময় লাগবে সে সম্পর্কে বিস্তারিত তথ্য চলে আসবে।

 

 

এখানে যে নীল মার্ক করে যে জায়গা টুকু চিহ্নিত করা হয়েছে সেটি হচ্ছে ঢাকা থেকে কক্সবাজার যাওয়ার রাস্তা। আর সাদা মার্ক করে যে টুকু চিহ্নিত করা আছে তা হলো বিমানের পথ।

ছবির একেবারে উপরের বাম পাশের কোনায় দেখুন এখানে কয়েক যানের ছবি দেওয়া হয়েছে এখান থেকে দেখতে পারবেন কোন বাহনে যেতে আপনার কতো সময় লাগবে।

 

★ প্রথম বহনটি হচ্ছে প্রাইভেট কার।

★ দ্বিতীয় বাহনটি হচ্ছে ট্রেন।

★ তৃতীয় বহনটি হচ্ছে পায়ে হেটে।

★ চতুর্থ বাহনটি হচ্ছে সাইকেল এবং

★ পঞ্চম বাহনটি হচ্ছে বিমান।

 

প্রথমে আপনি যদি প্রাইভেট কার বা বাস যেটি দিয়েই যান এখন জানতে চাচ্ছেন সেখানে বাসে যেতে কতো সময় লাগবে।

তাহলে  আপনি  প্রথম  প্রাইভেট  কারে  ছবিতে  ক্লিক  করবেন ।  ছবিতে  ক্লিক করলে আপনাকে দেখাবে  যে  এখানে  যেতে  আপনার  এতো  সময়  লাগবে  আর  জায়গাটির দুরত্ব  এতো  কিলোমিটার।

 

গুগল ম্যাপের প্রয়োজনীয়তা।

 

আপনি ভাবতেও পারবেন না যে গুগল ম্যাম আপনাকে কতো গুরুত্বপূর্ণ সময়ে সাহায্য করতে পারে। আমার বাড়ি কোথায় – গুগল ম্যাপ থেকে আপনি সকল ইনফরমেশন নিতে পারবেন। যেমন ধরুন আপনার যাত্রা পথে অনেক খুদা পেয়েছে এখন আপনার খাওয়ার জন্য একটি রেস্টুরেন্টের দরকার।

এক্ষেত্রে আপনি গুগলে ম্যাপের সাহায্যে দেখে নিতে পারবেন আপনার যাত্রা পথের কাছাকাছি কোন রেস্টুরেন্ট রয়েছে কিনা।

তা দেখার জন্য আপনাকে আবারও গুগল ম্যাপ ভিজিট করতে হবে। গুগল ম্যাপে ভিজিট করার পর আপনাকে হোম পেইজ থেকে উপরের বামপাশের কোনায় Restaurant নামে একটি অপশন পাবেন সেখানে ক্লিক করবেন।

 

 

এখানে ক্লিক করার পর আপনার নিকটে কোন রেস্টুরেন্ট রয়েছে কিনা এবং চারপাশে কতো গুলো রেস্টুরেন্ট বা খাবার হোটেল রয়েছে তা দেখাবে। ধরুন আপনি একটি জায়গায় যাচ্ছেন কিন্তু সে জায়গা সম্পর্কে বেশি কিছু জানেন না।

এখন থাকার জন্য একটি থাকার জায়গা বা হোটেল খুজতেছেন। আপনি যদি সাধারণ ভাবে খুজতে জান তাহলে দেখা যাবে যে মানুষকে জিজ্ঞেস করে করে সে জায়গায় যেতে হবে।

তবে আপনি গুগল ম্যাপের সাহায্য অনেক সহজেই আপনার আশেপাশে কোনো থাকার জায়গা বা হোটেল রয়েছে কিনা সে সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পারবেন। তার জন্য আপনার গুগল ম্যপে ভিজিট করতে হবে এবং সেখান থেকে Hotels এখানে ক্লিক করতে হবে।

 

 

ক্লিক করার পরে আপনার সামনে নিচের ছবির মতো পেইজ ওপেন হবে।

 

 

এখানে আপনার নিকটবর্তী সকল হোটেলের ইনফরমেশন চলে আাসবে। আপনি এখান থেকে দেখে নিতে পারবেন কোন হোটেলে থাকলে আপনার কেমন খরচ হবে। আপনি চাইলে এখান থেকেই হোটেল বুকিং ও দিতে পারবেন।

এরপর মনে করুন আপনি একটি অচেনা জায়গায় যাচ্ছেন এখন আপনার গাড়ির ফুয়েল শেষের দিকে। এখন আপনাকে ফুয়েল নিতে হবে কিন্তু আপনি জানেন না যে কোথায় ফুয়েল স্টেশন রয়েছে।

সে মুহূর্তে আপনাকে অনেক বিভ্রান্তিকর পরিস্থিতিতে পরতে হবে। কিন্তু আপনি যদি গুগল ম্যাপ সম্পর্কে বিস্তারিত জানেন তাহলে খুব সহজেই গুগল ম্যাপ ব্যবহার করে আপনার নিকটতম ফুয়েল স্টেশনটি খুঁজে বের করতে পারবেন।

তার জন্য আপনাকে গুগল ম্যাপে ভিজিট করতে হবে এবং হোম পেইজে উপর থেকে Gas এই অপশনে ক্লিক করতে হবে।

 

 

ক্লিক করলে নিচের ছবির মতো একটি পেইজ ওপেন হবে।

 

 

এখানে আপনাকে সিরিয়াল অনুযায়ী দেখাবে আপনার কাছাকাছি কতোগুলো ফুয়েল স্টেশন রয়েছে। তাহলে দেখুন আপনি গুগল ম্যাপের সঠিক ব্যবহার জানার কারনে কতো কঠিন কাজ গুলো সহজেই করতে পারছেন।

উপরে গুগল ম্যাপের তিনটি গুরুত্বপূর্ণ অপশন সম্পর্কে বিস্তারিত তথ্য তুলে ধরা হয়েছে। এই অপশন গুলো ছাড়া আরও অনেকগুলো অপশন রয়েছে আপনারা তা দেখে নিবেন। তাহলে বুঝতেই পারছেন যে গুগল ম্যাপ আমাদের কি কি গুরুত্বপূর্ণ কাজে সাহায্য করতে পারে।

 

গুগল ম্যাপের সাহায্যে কিভাবে চলন্ত গাড়ির গতি কতো তা দেখবেন?

 

আমার বাড়ি কোথায়
গুগল ম্যাপের সাহায্যে কিভাবে চলন্ত গাড়ির গতি কতো তা দেখবেন?

 

বেশির ভাগ সময়ই মানুষ যখন একটি গাড়িতে করে একটি স্থান থেকে আরেকটি স্থানে যায় সে সময় গাড়িতে থাকাকালীন ইচ্ছে হয় আমি দেখবো এই গাড়িটি কতো গতিতে যাচ্ছে।আসলে আমাদের দেশের তরুনদের মধ্যে গতি নিয়ে অন্য রকম একটি কৌতূহল কাজ করে। বেশিরভাগ তরুনই গতি নিয়ে অনেক আগ্রহী হয়ে থাকে। তাই মোটামুটি সকলেই জানতে চায় যে, সে যে গাড়ি দিয়ে যাচ্ছে তার গতি কতো।

 

গতি কতো তা জানার জন্য মানুষ কতো অ্যাপ ব্যবহার করে থাকে তাও তারা গতি সম্পর্কে সঠিক ইনফরমেশন পায় না। আপনকে বহনকৃত যেকোনো যানের সঠিক গতি কতো তা দেখতে চাইলে গুগল ম্যাপে অনেক সহজেই দেখতে পারবেন।গতি দেখতে চাইলে আপনাকে চলে যেতে হবে গুগল ম্যাপে। গুগল ম্যাপে ভিজিট করার পর আপনাকে হোম পেইজ থেকে উপরের বাম পাশের কোনায় সার্চ অপশন পাবেন সেখানে গিয়ে আপনি যে জায়গায় আাছেন এবং যে জায়গায় যাচ্ছেন তা লিখে সার্চ করবেন।

 

যেমন ধরুন আপনি কক্সবাজার থেকে ঢাকা আসতেছেন। কোন একটি বাহনে আপনি রয়েছেন। এখন আপনার ইচ্ছে হলো আপনাকে বাহনকৃত যানটির গতি কতো তা দেখবেন।গতি দেখার জন্য আপনি গুগল ম্যাপের সার্চ অপশনে লিখবেন ( My Location to Dhaka) এটা লিখে সার্চ করার পর আপনার সামনে নিচের ছবির মতো একটি পেইজ ওপেন হবে।

 

 

 

এখানে আপনাকে নিচের বামপাশের কোনা থেকে Start অপশনে ক্লিক করতে হবে। ক্লিক করার পরে নিচের ছবির মতো একটি নতুন পেইজ ওপেন হবে।

 

 

এখান থেকে নিচের বামপাশের কোনায় দেখতে পাবেন যে আপনার গাড়িটি কতো কিলোমিটার গতিতে চলছে। তবে হে গুগল ম্যাপে আপনার চলমান সাধারণ গতি থেকে ১২ থেকে ১৫ কিলোমিটার গতি কম দেখাবে।

আপনি যখন গুগল ম্যাপে গতি দেখবেন তখন গুগল ম্যাপে দেখানো গতির সাথে ১২ যোগ করলেই প্রকৃত গতি পেয়ে যাবেন। এভাবে  গতি  নির্ণয়  করলে  আপনি  সঠিক  গতি  দেখতে পাবেন।

 

কিভাবে গুগল ম্যাপে ঠিকানা যোগ করব ?

 

আমার বাড়ি কোথায়
কিভাবে গুগল ম্যাপে ঠিকানা যোগ করব?

 

আপনি যদি আপনার বাড়ির ঠিকানা গুগলে লিখে সার্চ করেন তাহলে আপনার বাড়ির ঠিকানা দেখাবে না।তার কারন গুগল ম্যাপ তার সার্চ রেজাল্টে এমন কিছু দেখায় যা অনেক বিখ্যাত কোন জায়গা যেমন হসপিটাল, কোন বড় শিল্প প্রতিষ্ঠান, রেস্টুরেন্ট, বিদ্যালয় এমন ফেমাস জায়গা গুলো গুগল ম্যাপ নিজে নিজেই দেখায়।

 

তবে অনেকে আছে তার একটি প্রতিষ্ঠানের তথ্য দিয়ে গুগল ম্যাপে ঠিকানা যোগ করে থাকে। যার ফলে কেউ সেই ঠিকানা লিখে সার্চ করলে তার প্রতিষ্ঠান সম্পর্কে বিস্তারিত তথ্য গুগল তুলে ধরে। আপনিও চাইলে আপনার বাড়ি বা আপনার যেকোনো প্রতিষ্ঠানের ঠিকানা গুগল ম্যাপে যুক্ত করতে পারবেন। যাতে আপনার প্রতিষ্ঠানের ঠিকানা গুগল ম্যাপে সার্চ করে পাওয়া যায় বা গুগল ম্যাপ নিজে নিজে তা সো করে।

 

কিভাবে গুগল ম্যাপে আপনার ঠিকানা যুক্ত করবেন নিচে সে সম্পর্কে বিস্তারিত তথ্য ছবি সহ দেখানো হলো। বর্তমানে আমরা যারা স্মার্ট ব্যবহারকারী আছি তারা সকলেই কম বেশি গুগলের একটি গুরুত্বপূর্ণ ফিচার গুগল ম্যাপ সম্পর্কে জানি।আমরা কম বেশি সকলেই চাই যে আমাদের ইনফরমেশন যেমন আমাদের ঠিকানা বা আমাদের কোন প্রতিষ্ঠানের ঠিকানা গুগল ম্যাপে যেনো সার্চ করে পাওয়া যায়। তার জন্য গুগল ম্যাপে আমাদের ঠিকানা গুগল ম্যাপের সাথে যুক্ত করতে হবে।

 

নিজের বা নিজের কোন প্রতিষ্ঠানের ঠিকানা গুগল ম্যাপে যুক্ত করতে চাইলে প্রথমেই চলে যেতে হবে গুগল ম্যাপে। গুগল ম্যাপে ক্লিক করার পর আপনার সামনে গুগল ম্যাপের হোম ইন্টার পেজ ওপেন হবে। এখান থেকে নিচে Contribute + অপশনে ক্লিক করবেন।

 

 

এখানে ক্লিক করার পরে আপনার সামনে নতুন একটি ইন্টার পেজ ওপেন হবে। এখানে আপনি কতো গুলো অপশন পেয়ে যাবেন সেখান থেকে (Add a missing place to keep your local area up to date) এ অপশনে ক্লিক করবেন।

 

 

এ অপশনে ক্লিক করার পরে আপনার সামনে নতুন আরেকটি ইন্টার পেজ ওপেন হবে।

 

 

এখানে আপনার সামনে একটি ফর্মের মতো পেইজ আসবে।

 

এখানে প্রথম অপশনে আপনাকে একটি নাম দিতে বলবে। এখন আপনি আপনার বাড়ি বা যেই প্রতিষ্ঠান টি গুগল ম্যাপে যুক্ত করতে চাচ্ছেন তার নাম এখানে দিয়ে দিবেন।যেমন এখানে আমি আমার বাড়ির নাম দিব তাহলে লিখবো ‘মাহিন ভিলা’। এভাবে আপনার কাঙ্ক্ষিত নামটি দিয়ে দিবেন।

 

এরপর দ্বিতীয় অপশনে আপনাকে যেকোন একটি ক্যাটাগরি সিলেক্ট করে দিতে হবে।

 

 

যেমন আপনি যে প্রতিষ্ঠান বা আপনার বাড়ির ঠিকানা গুগল ম্যাপে যুক্ত করবেন তা কি রিলেটেড। আপনি যদি কোন ব্যাবসা প্রতিষ্ঠানের তথ্য যুক্ত করতে চান তাহলে Office and industrial এটা সিলেক্ট করবেন।এভাবে আপনার ব্যাবসার সাথে রিলেটেড ক্যাটাগরিটি সিলেক্ট করে দিবেন। আমি যেহেতু আমার বাড়ির এড্রেস যুক্ত করতে চাচ্ছি তাই আমি এখান থেকে Residential এ অপশনটি সিলেক্ট করে দিব।ক্লিক করার পরে আবারও কয়েকটি অপশন ওপেন হবে এখান থেকে (Apartment building) এ অপশনে ক্লিক করে দিব।

 

তৃতীয় অপশন থেকে আপনার প্রতিষ্ঠানটি যে এলাকায় রয়েছে বা আপনি যে ঠিকানা দিতে চাচ্ছেন তা এখানে দিয়ে দিতে হবে।সব থেকে বেশি ভালো হবে আপনি যে জায়গার তথ্য গুগল ম্যাপে যুক্ত করতে চাচ্ছেন সেখানে বসে কাজটি করলে। আপনি সেখানে থাকলে শুধু Add Address এর ডানপাশে যে পিন পয়েন্ট টি রয়েছে সেটাতে ক্লিক করলেই আপনার ঠিকানা সয়োংক্রিয় ভাবে নিয়ে নিবে।

 

 

যদি পিনে ক্লিক করলে ঠিকানা সঠিকভাবে না নেয় তাহলে নিচের ম্যাপের মধ্যে Edit map location এ ক্লিক করে ডানে বামে করে আপনার প্রতিষ্ঠানের ঠিকানা সঠিকভাবে দিয়ে দিবেন। উপরের তিনটি ইনফরমেশন সঠিকভাবে দেওয়াহয়ে গেলে নিচে Add phone, hours,website, opening date and photos বা Add more details এ অপশনে ক্লিক করবেন। ক্লিক করার পরে নিচের ছবির মতো একটি পেইজ ওপেন হবে।

 

 

প্রথম অপশনে আছে Hours এখানে আপনি যদি আপনার কোন ব্যাবসা প্রতিষ্ঠান বা কোনো দোকানের এড্রেস যুক্ত করেন তাহলে এখান থেকে আপনার সে প্রতিষ্ঠানটি কয়টা থেকে কয়টা পর্যন্ত খোলা থাকবে তা দিয়ে দিবেন।দ্বিতীয় অপশনে আপনার ফোন নাম্বার চাইবে। এখানে আপনারএকটি ভেলিড ফোন নাম্বার দিয়ে দিবেন।

তৃতীয় অপশনে আপনার ব্যাবসা প্রতিষ্ঠানটির যদি কোন ওয়েবসাইট থেকে থাকে বা আপনার যেকোন একটি ওয়েবসাইট থাকলে সে ওয়েবসাইটের লিংক এখানে দিয়ে দিবেন।চতুর্থ অপশনে আপনার ব্যাবসা, দোকান, বাড়ি কতো সালে তৈরি করেছেন সে তারিখ এখানে দিয়ে দিবেন।

 

সব কিছু সঠিক ভাবে দেওয়া হয়ে গেলে নিচে Add a photo থেকে আপনার বাড়ির বা আপনার ব্যাবসা প্রতিষ্ঠানের একটি ছবি দিয়ে দিবেন। দেওয়া হয়ে গেলে আবার প্রথম থেকে আবার চেক দিয়ে নিবেন যেনো সকল ইনফরমেশন সঠিক হয়। সঠিক হলে নিচে সাবমিট বাটনে ক্লিক করে সাবমিট করে দিবেন।

তারপর গুগল আপনার ইনফরমেশন গুলো রিভিউ করে দেখবে। সাধারনত ১০/১৫ দিনের মধ্যেই আপনার যুক্ত করা এড্রেসটি গুগল ম্যাপে যুক্ত হয়ে যাবে। তারপর আপনার ঠিকানা লিখে যদি কেউ গুগল ম্যাপে সার্চ করে তবে আপনার বাড়ি বা ব্যাবসা প্রতিষ্ঠানের ইনফরমেশন দেখতে পাবে।

 

পোস্ট টি যদি আপনাদের উপকারে আসে তাহলে কমেন্টে জানাবেন

 

ধন্যবাদ সবাইকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *